বো’র লিভেবল স্ট্রিটস্ প্রোগ্রামকে সমর্থন করেছেন বাসিন্দারা

বো’র লিভেবল স্ট্রিটস্ প্রোগ্রামকে সমর্থন করেছেন বাসিন্দারা

কমিউনিটি প্রতিনিধি : টাওয়ার হ্যামলেটসের লিভেবল স্ট্রিটস্ প্রোগ্রামের অংশ হিসেবে বো এলাকায় ট্রাফিক বা যান চলাচলকে মাত্রাকে সহনীয় করতে আগামী বছর বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হবে। রোমান রোড মার্কেট এলাকা, স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আশেপাশে এবং আবাসিক এলাকার রাস্তাগুলো দিয়ে অন্যত্র যাওয়ার উদ্দেশ্যে প্রতি দিন প্রায় ১৬ হাজার মোটর যান চলাচল করে থাকে। এই বিপুল সংখ্যক মোটর যানের চলাচল নিয়ন্ত্রণ করার বিভিন্ন পরিকল্পনাকে স্থানীয় জনসাধারণের ৭০ শতাংশ সমর্থন করেছেন। 
সড়ক নিরাপত্তা ও বায়ুর মান বাড়ানোর লক্ষ্যে প্রস্তাবিত উন্নয়ন পরিকল্পনা নিয়ে  গত ১৮ মাস ধরে স্থানীয় বাসিন্দাদের সাথে আলোচনা করা হয়। এতে ৩,৮০০ বাসিন্দা অংশ নেন।এ প্রসঙ্গে মেয়র অব টাওয়ার হ্যামলেটস, জন বিগস বলেন, বো এলাকার বাসিন্দাদের জন্য পরিচ্ছন্ন, দূষণমুক্ত ও সবুজ রাস্তাসমূহ গড়ে তোলার বিনিয়োগ পরিকল্পনার প্রতি এত বিপুল সংখ্যক মানুষের সমর্থন পেয়ে আমরা অভিভূত। এই পরিবর্তনগুলো বাস্তবায়িত হলো বসবাস, কাজ ও বেড়ানোর ক্ষেত্রে বো এলাকা আরো আকর্ষনীয় হয়ে ওঠবে। পরিবর্তনগুলোর মধ্যে রয়েছে বায়ু দূষণ রোধ করা এবং অধিক সংখ্যক মানুষকে পায়ে হেঁটে অথবা সাইকেলে চলাচলে উদ্বুদ্ধ করা। 
তিনি বলেন, ব্যাপক কনসালটেশনের পর সিদ্ধান্ত চূড়ান্ত হলেও কিছু কিছু মানুষের উদ্বেগ সম্পর্কে আমি ওয়াকিবহাল রয়েছি। তাই কিভাবে এই স্কীম তাদের এলাকার জন্য অধিকতর কার্যকর করা যায় এবং সকলেই যেন তাদের জীবনযাত্রা স্বাভাবিকভাবে চালিয়ে যেতে পারেন, তা নিশ্চিত করতে কতটুকু কী করা যায়, তা নিয়ে আমরা তাদের সাথে আলোচনা চালিয়ে যাবো। ব্লু ব্যাজ হোল্ডারদের সহায়তাকারী লোকজনদেরকে ছাড় দেয়ার বিষয়টি আমরা সক্রিয়ভাবে বিবেচনা করছি এবং এই প্ল্যান নিয়ে লোকজনের সাথে আলোচনা আমরা চালিয়ে যেতে চাই।
উল্লেখ্য, বায়ূ দূষণের অন্যতম উৎস হচ্ছে রাস্তায় চলাচলকারী গাড়ি। তাই, প্রস্তাবিত পরিবর্তনগুলো আনা হলো মোটর যান থেকে নির্গত দূষণের হার কমাতে এবং স্থানীয় বাসিন্দাদের স্বাস্থ্য ও সুস্থ্যতা আরো উন্নত করতে সাহায্য করবে।
কেবিনেট মেম্বার ফর এনভায়রনমেন্ট, কাউন্সিলর ড্যান টমলিনসন বলেন, লাইভেবল স্ট্রিট প্রোগ্রাম বো এলাকাকে কাজ, বসবাস ও বেড়ানোর ক্ষেত্রে আরো আকর্ষনীয় জনপদে পরিণত করবে। সেন্ট্রাল লন্ডনে যাওয়া আসার ক্ষেত্রে বিপুল সংখ্যক গাড়ি সর্টকাট হিসেবে স্থানীয় আবাসিক এলাকার রাস্তাগুলো ব্যাপকভাবে ব্যবহার করার কারণে বাসিন্দারা নিরাপদে সাইকেল চালানো কিংবা পায়ে হেঁটে চলাচল করতে নিরাপদ বোধ করেন না। প্রতি তিনটি গাড়ির মধ্যে একটি গাড়ি মাত্র ১.২ মাইল পথ পাড়ি দিতে ব্যবহার হয়। উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়িত হলে রাস্তাগুলো ও পরাপারগুলো যেমন আরো নিরাপদ হবে, তেমনি পায়ে হেঁটে কিংবা সাইকেলে পরিভ্রমণ হবে আনন্দদায়ক। ২০২১ সালে বাস্তবায়নাধীন পদক্ষেপসমূহের মধ্যে রয়েছে সেন্ট স্টিফেনস রোড এবং রোমান রোড এর জাংশনে সোমবার থেকে শুক্রবার সকাল ও সন্ধ্যাকালীন ব্যস্ত সময়ের জন্য বাস গেট স্থাপন, সপ্তাহের ৭ দিনই রোমান রোড মার্কেট (সেন্ট স্টেফেনস রোড এবং পারনেল রোডের মধ্যবর্তী জাংশন) সপ্তাহের ৭ দিনই সকাল ১০টা থেকে বিকাল ৪.৩০টা পর্যন্ত যান চলাচল বন্ধ থাকবে। কনসালটেশনের ফলাফলের সংক্ষিপ্তসার, চূড়ান্ত ডিজাইন, সুপারিশসমূহ সম্পর্কে জানতে হলে ভিজিট করুন- talk.towerhamlets.gov.uk/lsbow