সিডনিতে দশম ‘হোয়াইট রিবন ডে’ অনুষ্ঠিত

সিডনিতে দশম ‘হোয়াইট রিবন ডে’ অনুষ্ঠিত

আবুল কালাম আজাদ.অষ্ট্রেলিয়া প্রতিনিধি : হোয়াইট রিবন অষ্ট্রেলিয়ার আয়োজনে গত ২১শে নভেন্বর শনিবার রাত ৮টায় ‘হোয়াইট রিবন ডে’ সেমিনার সিডনির ল্যাকান্বায় বনফুল রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়। আবিদা আসওয়াদের সঞ্চালনায় এ কে আজাদ খোকন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। সেমিনারের কার্যক্রমের প্রথমে কোরআন তিলওয়াত করেন মোহাম্মদ ফরহাদ হোসেন। দুই দেশের জাতীয় সংগীত পরিবেশন করেন সম্মলিতভাবে।

উল্লেখ্য, এ বছর ‘হোয়াইট রিবন ডে’ নির্ধারণ করা ছিল ২০ নভেন্বর। দেশটির বৃহৎ একটি সংগঠন হলো ‘হোয়াইট রিবন অষ্ট্রেলিয়া’ যারা নারী এবং শিশু নির্যাতন রোধে কাজ করছে। আবুল কালাম আজাদ খোকন অস্ট্রেলিয়াতে হোয়াইট রিবন অ্যাডভোকেট ও অ্যাম্বাসেডরের দায়িত্বপ্রাপ্ত হওয়ার পর থেকে নিয়মিত সেমিনারের আয়োজন করে যাচ্ছে।নিরলসভাবে সচেতনতামূলক সেমিনার করে ডোমেষ্টিক ভায়োলেন্স প্রতিহত করার প্রয়াস চালিয়ে যাচ্ছেন। এরই ধারাবাহিকতায় এটি হোয়াইট রিবনের দশম অনুষ্ঠান।

অনুষ্ঠানে সচেতনতামূলক আলোচনা করেন সংগঠনটির আয়োজক অ্যাম্বাসেডর আবুল কালাম আজাদ খোকন। তিনি বলেন, শিশু ও নারীর সামাজিক মর্যাদা নিশ্চিত করতে হবে। হোয়াইট রিবন হচ্ছে পুরুষদের বিরুদ্ধে নারীর সহিংসতা উপর দৃষ্টি নিবদ্ধ করা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-ড. ফয়জুল আজীম চঞ্চল, বাবু আসওয়াদ, ফয়জুন নাহার পলি, দিলারা জামান, সাদিয়া ইরিনা জাহিদ নিতু, জামিলুর রহমান ও রুমানা রুপা প্রমুখ। ডিনার শেষে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।